1. nakhokan12@gmail.com : admin :
শুক্রবার, ২৪ জুন ২০২২, ০৬:৪৭ অপরাহ্ন

লাজে রাঙা হল ‘কনে বউ’ দুই পুতুলের মালাবদল

  • মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর, ২০২১
  • ৭৩

মেহেদী হাসান উজ্জ্বল,ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি:

সন্ধ্যায় বসল পুতুলের বিয়ের আসর। লাজে রাঙা হল ‘কনে বউ’ তিতলি সরকার পিও এর মালাবদল হল তিষান সাহার সঙ্গে। তাদের ঘটকালির কাজটা করেছিলেন দুই পরিবারের আত্মীয়রা। সোমবার রাতে দিনাজপুরের ফুলবাড়ী পৌর শহরের কাঁটাবাড়ী গ্রামে ছাদনাতলায় বিয়ে হয় তিতলি আর তিষানের। এই বিয়ের আসরে এলাকার কচিকাঁচা-সহ প্রায় ১০০ জন অতিথি নিমন্ত্রিত ছিলেন। কনেকে সম্প্রদান করেছেন মেয়ের মা,কাটাঁবাড়ী গ্রামের জি এম পাইলট উচ্চ বিদ্যালয়ের ৬ষ্ঠ শ্রেণীর ছাত্রী শ্রাবন্তী গুপ্তা।

পাত্রকে কোলে নিয়ে বসেছিলেন ছেলের মা, একই গ্রামের বাংলা সরকারী প্রাথমিক বিদ্যালয়ের তৃতীয় শ্রেণীর ছাত্রী রুমঝুম। বিয়ে বাড়ীতে ছিল একেবারে খাস বিয়ের ছাপ। অতিথিদেরও আপ্যায়িত করা হয়। বিয়ের শুরুটা অবশ্য ক’দিন আগেই। শ্রবন্তী ও রুমঝুম খেলার ছলে হঠাৎ করেই সিদ্ধান্ত নেয় তারা তাদের দুই পুতুলের বিয়ে দেবে। তার পর দুই বাড়ির সম্মতিতে পুতুলের বিয়ের এই আসর। শুক্রবার আশির্বাদ,রোববার সকাল থেকেই রীতি মেনে হয়েছে অধিবাস, তারপর হলুদ কোটা, জল সইতে যাওয়া,বর-কনের গায়ে হলুদস্নানের পরে সোমবার রাতে ধুমধাম করে সানাইয়ের সুরে বিয়ের আসর। কাঁটাবাড়ী গ্রামে মেয়ের বাড়ীতে সাজানো হয় বিয়ের আসর,রাত সাড়ে ৯টায় মাইক্রোবাসে করে বাজনা নিয়ে কনে বাড়ীতে আসেন বরযাত্রী।

.বরযাত্রীদের বরণ করেন কনে পক্ষ। ধর্মীয় আচার অনুযায়ী পন্ডিৎ মশাই শুরু করেন বিয়ে। পন্ডিৎ হিসেবে ছিলেন শুভ নামে এক যুবক। এভাবে শেষ হয় বিয়ের কার্যক্রম। এদিকে পুতুল বিয়ের খবর ছড়িয়ে পড়লে এলাকার কচিকাচা বালক-বালিকা, বৃদ্ধ ও মধ্যবয়সি নারীদের ভিড় জমতে থাকে বিয়ে বাড়ীতে। বিষয়টি এলাকায় ব্যাপক চাঞ্চল্য সৃষ্টি হয়। অভিভাবকরা বলেন, আমরাও আমাদের ছেলে বেলায় পুতুল খেলেছি,যা খুব আনন্দের ছিলো। সেই সময় আমরা কত পুতুলের বিয়ে দিয়েছি।জামাই এসেছে।সেই উপলক্ষে খাওয়া দাওয়া হয়েছে। আহা শৈশব! তারা বলেন,এই পুতুল বিয়ের মধ্যদিয়ে বাচ্চারা একদিকে যেমন আনন্দ পাচ্ছে,আপরদিকে তাদের একে আপরের মধ্যে সৌহার্দ্য পুর্ণ সম্পর্ক স্থাপন হচ্ছে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন
হিলিনিউজ২৪ তথ্য মন্ত্রনালয়ে নিবন্ধনের জন্য আবেদন প্রক্রিয়া সর্ম্পূণ করেছে ।

প্রযুক্তি সহায়তায় Procharbd.xyz